তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের সর্বনিম্ন মাসিক মজুরি ৩২ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে শ্রমিকপক্ষ। বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আখতার সোমবার পোশাকশিল্পের নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে তুলে ধরেন। তিনি জানান, বর্তমান বাজারদর, চার সদস্যের পরিবারের খাদ্য চাহিদা, ঘরভাড়া, চিকিৎসা এবং সন্তানদের শিক্ষার খরচ মাথায় রেখেই এ দাবি করা হয়েছে। যদিও একজন শ্রমিকের জীবনযাত্রার প্রকৃত ব্যয়ের নিরিখে ৪৫ থেকে ৬০ হাজার টাকা প্রয়োজন, তবুও শিল্পের বর্তমান সক্ষমতার কথা ভেবেই এই সংযমী প্রস্তাব রাখা হয়েছে। তবে শিল্পের সক্ষমতা এবং শ্রমিকদের প্রত্যাশা বিবেচনায় দাবি নির্ধারণে সংযম দেখানো হয়েছে। বোর্ডের নির্ধারিত সময়ের মধ্যেই প্রস্তাব জমা দেওয়া হবে।
প্রস্তাবিত নতুন কাঠামো অনুযায়ী, শ্রমিকদের প্রথম গ্রেডে ৪৮ হাজার, দ্বিতীয় গ্রেডে ৪৩ হাজার, তৃতীয় গ্রেডে ৩৮ হাজার এবং চতুর্থ গ্রেডে ৩২ হাজার টাকা বেতন চাওয়া হয়েছে। এছাড়া শিক্ষানবিশ শ্রমিকদের জন্য মাসিক ৩০ হাজার টাকা বেতন নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে কর্মচারীদের জন্য চারটি ভিন্ন গ্রেড প্রস্তাব করা হয়েছে, যেখানে বেতন কাঠামো ৫৫ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে রাখা হয়েছে। নতুন নিয়োগ পাওয়া শ্রমিকদের শিক্ষানবিশকালীন বেতন ৩০ হাজার টাকা করার প্রস্তাবও দিয়েছে শ্রমিকপক্ষ। অন্যদিকে, কর্মচারীদের জন্য প্রথম গ্রেডে ৫৫ হাজার, দ্বিতীয় গ্রেডে ৫০ হাজার, তৃতীয় গ্রেডে ৪৫ হাজার এবং চতুর্থ গ্রেডে ৪০ হাজার টাকা বেতন চাওয়া হয়েছে।
সভায় উপস্থিত মালিকপক্ষের প্রতিনিধিদের প্রতিও দাবি উত্থাপনের আহ্বান জানানো হয়েছিল, তবে তারা প্রস্তুতির জন্য আরও সময়ের আবেদন করেন। বোর্ড চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী মালিকপক্ষকে চার কার্যদিবসের সময়সীমা বেঁধে দিয়েছেন এবং সতর্ক করেছেন যে এর মধ্যে প্রস্তাব না দিলে বোর্ড আর অপেক্ষা করবে না। আগামী ১৬ নভেম্বর এ বিষয়ে পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। বিজিএমইএর পরিচালক ও মালিকপক্ষের প্রতিনিধি এ বি এম সামছুদ্দিন জানান, সম্প্রতি ঢাকার বিভিন্ন এলাকায় অস্থিতিশীল পরিস্থিতির কারণে তারা সময়মতো প্রস্তাব তৈরি করতে পারেননি। তবে তিনি আশ্বস্ত করেন যে, নতুন কাঠামো ডিসেম্বর থেকে কার্যকর হলে জানুয়ারি মাসেই শ্রমিকরা বাড়তি বেতন পাবেন। এরপর বিভিন্ন এলাকায় শ্রমিকেরা কাজে ফিরতে শুরু করেন। ৫৬ দশমিক ২৫ শতাংশ বৃদ্ধির ওই কাঠামো কার্যকর হয় একই বছরের ডিসেম্বর থেকে।
উল্লেখ্য, গত ১ নভেম্বর সরকার পোশাকশিল্পের নিম্নতম মজুরি বোর্ড গঠন করে এবং ৪ নভেম্বর প্রথম সভায় ডিসেম্বর থেকেই নতুন মজুরি কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ২০২৩ সালের নভেম্বরে শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৮ হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ টাকা করা হয়েছিল, যা ওই বছরের ডিসেম্বর থেকেই কার্যকর ছিল। সংশোধিত শ্রম আইন অনুযায়ী প্রতি তিন বছর পরপর এখন মজুরি পুনর্নির্ধারণ করা হয়, যার ফলে চলতি মাসেই বর্তমান কাঠামোর মেয়াদ শেষ হচ্ছে।

















